শনিবার ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

বিশ্বের শিশু বলির ইতিহাস

অনলাইন ডেস্ক   শনিবার, ১৭ জুলাই ২০২১
বিশ্বের শিশু বলির ইতিহাস

বিশ্বের সবচেয়ে বেশি শিশুবলির ঘটনা ঘটেছিল ৫৫০ বছর আগে। এমনই তথ্য হাতে এসেছে পেরুর প্রত্নতাত্ত্বিকদের। ধর্মীয় আচারের কারণে বলি হওয়া ১৪০টি শিশুর কঙ্কালের হদিশ পেয়েছেন তাঁরা। পাশেই পড়েছিল দক্ষিণ আমেরিকার এক বিশেষ প্রজাতির প্রাণী লামার দেহাবশেষ। ন্যাশনাল জিওগ্রাফিক এই খবর প্রকাশ করেছে।

webnewsdesign.com

প্রশান্ত মহাসাগর সংলগ্ন লা লিবার্টাডের একটি বাঁধের ধারে উদ্ধার করা হয়েছে ইতিহাসের এই সাক্ষীকে। ওই অঞ্চলেই গড়ে উঠেছিল চিমু সভ্যতা। এঁরা ছিলেন প্রাচীন কলম্বিয়ার মানুষ যাঁরা চাঁদকে পুজো করতেন। পেরুর তৃতীয় বৃহত্তম শহর রুজিলোর অদূরেই অবস্থিত এই অঞ্চল।

ন্যাশনাল জিওগ্রাফিক জানিয়েছে, ‘স্পেনের ঔপনিবেশিক যুগে আজটেক, মায়া, ইনকা সভ্যতায় মানুষ বলি দেওয়ার নজির নিয়ে আগেই নানা নথি তৈরি হয়েছে। তবে চিমু সভ্যতায় এই বিশাল পরিমাণ শিশু বলির প্রমাণ আবিষ্কার হওয়ায় তা আমেরিকা ও গোটা বিশ্বকে নাড়িয়ে দিয়েছে।’

ন্যাশনার জিওগ্রাফিকের গ্যাব্রিয়েল প্রিয়েতোর নেতৃত্বাধীন একটি দলের অভিযানে ইতিহাসের এই নয়া দিকের আবিষ্কার হয়েছে। ২০১১ সালে ৩,৫০০ বছরের পুরনো একটি মন্দিরের কাছ থেকে ৪২টি শিশু ও ৭৬টি লামার দেহাবশেষ উদ্ধারের পরই এই অভিযান শুরু করে দলটি।

Facebook Comments Box

Posted ৩:২৩ অপরাহ্ণ | শনিবার, ১৭ জুলাই ২০২১

bbcjournal.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

সম্পাদক ও প্রকাশক

খায়রুল আনাম

 

নির্বাহী সম্পাদক

আরেফিন শাকিল
ঢাকা অফিস
পূরবী সুপার মার্কেট সংলগ্ন মিরপুর ১১, ঢাকা
নিউজ রুম নাম্বার: 01829242335
Email : journalbbc@gmail.com