রবিবার ১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

ইরাক প্রধানমন্ত্রী বিশিষ্ট বিশ্লেষক হাশেমির হত্যার জন্য গ্রেপ্তারের ঘোষণা দিয়েছেন

অনলাইন ডেস্ক   শুক্রবার, ১৬ জুলাই ২০২১
ইরাক প্রধানমন্ত্রী বিশিষ্ট বিশ্লেষক হাশেমির হত্যার জন্য গ্রেপ্তারের ঘোষণা দিয়েছেন

সংগৃহীত

ইরাকের বিশিষ্ট একাডেমিক ও সরকারী উপদেষ্টা হিশাম আল-হাশেমি হত্যার সন্দেহভাজনদের গ্রেপ্তার করা হয়েছে, শুক্রবার প্রধানমন্ত্রী মোস্তফা আল-কাদিমি বলেছেন।

শীর্ষ ইরাকি সিদ্ধান্ত গ্রহণকারীদের মধ্যে ঘনিষ্ঠ যোগাযোগের সাথে সশস্ত্র গ্রুপ গ্রুপের বিশেষজ্ঞ আল-হাশেমিকে গত বছরের জুলাইয়ের প্রথম দিকে মোটরসাইকেলে বন্দুকধারীরা তার বাগদাদের বাড়ির বাইরে গুলি করে হত্যা করে।
পড়তে থাকুন
মার্কিন বিমান হামলায় নিহত কমরেডকে শোক জানিয়েছে ইরাকি যোদ্ধারা
‘ভূ-রাজনৈতিক লড়াইয়ে পড়ে’: মার্কিন-ইরান যুদ্ধে ইরাক
ইরাকে মার্কিন হামলা একটি বিপজ্জনক চক্র হয়ে উঠেছে: বিশ্লেষকরা
ইরাকের প্রধানমন্ত্রী অপহরণ, হামলার পরে গণতন্ত্রপন্থী কর্মীকে দেখতে গেছেন

ইরাকি রাষ্ট্রীয় টিভি ৩ 36 বছর বয়সী পুলিশ লেফটেন্যান্ট আহমেদ আল-কেনানির একজন সন্দেহভাজন ব্যক্তির স্বীকারোক্তির সংক্ষিপ্ত ক্লিপ সম্প্রচার করেছে। একটি বাদামী রঙের জাম্পসুট পরে আল-কেনানি পিস্তল ব্যবহার করে আল-হাশেমিকে গুলি করে হত্যা করার কথা স্বীকার করেছেন।

রাষ্ট্রীয় টিভিতে প্রদর্শিত হামলার নজরদারি ফুটেজ অনুসারে, আল-কেনানী দুটি মোটরসাইকেলে করে আরও তিনজনকে নিয়ে এই হত্যাকাণ্ড চালিয়েছিল।

শুক্রবারের ঘোষণায় হত্যাকাণ্ডের ঘটনায় প্রথম প্রকাশিত গ্রেপ্তার চিহ্নিত হয়েছে যা দেশকে হতবাক করেছে, যেখানে গত বছর ধরে নেতাকর্মীদের হত্যার ঘটনা বেড়েছে।

আল-কাসেমি টুইটারে বলেছিলেন, আমরা আল-হাশেমির … [খুনিদের] গ্রেপ্তার করার প্রতিশ্রুতি দিয়েছি। “আমরা সেই প্রতিশ্রুতি পূরণ করেছি।”

প্রচারিত স্বীকারোক্তিমূলক ভিডিওতে আল-কেনানী বলেছিলেন যে তিনি “স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রথম লেফটেন্যান্ট” হিসাবে দায়িত্ব পালন করছেন, তবে একজন কর্মকর্তা – যিনি নাম প্রকাশ না করার শর্তে কথা বলেছেন – আল জাজিরাকে বলেছেন খুনিদের “ইরানের সাথে সম্পর্ক ও আনুগত্য রয়েছে”।

ইরাকে আইএসআইএল (আইএসআইএস) এর মতো সুন্নি সশস্ত্র দলগুলির বিশেষজ্ঞ হওয়ার পাশাপাশি আল-হাশেমি তেহরানের সাথে জোটবদ্ধ শক্তিশালী শিয়া সশস্ত্র অভিনেতাদের বিরুদ্ধে স্পষ্টবাদী হয়ে উঠেছিলেন।

ইরানের খুব নিকটবর্তী হিসাবে দেখা একটি সরকারের বিরুদ্ধে ১৯৯০ সালে শুরু হওয়া জনপ্রিয় বিক্ষোভের পক্ষে আল-হাশেমির সমর্থন ইরাকের হাশদ আল-শাবি আধাসামরিক নেটওয়ার্কে তেহরান-সমর্থিত শিয়া দলগুলিকে উত্সাহিত করেছিল।
সূত্র: আল জাজিরা

Facebook Comments Box

Posted ৬:২৮ অপরাহ্ণ | শুক্রবার, ১৬ জুলাই ২০২১

bbcjournal.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

সম্পাদক ও প্রকাশক

খায়রুল আনাম

 

নির্বাহী সম্পাদক

আরেফিন শাকিল
ঢাকা অফিস
পূরবী সুপার মার্কেট সংলগ্ন মিরপুর ১১, ঢাকা
নিউজ রুম নাম্বার: 01829242335
Email : journalbbc@gmail.com