নবী করিম (সা.)-এর অমূল্য বাণী

শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮ | ১১:৪২ পূর্বাহ্ণ |

নবী করিম (সা.)-এর অমূল্য বাণী

কোরআন-হাদিস, জ্ঞানীদের উপদেশ এবং ইসলাম সম্পর্কে সাধারণ জ্ঞান এসব কিছু এক মলাটে পাওয়া যাবে ‘মহান আল্লাহপাকের ঘোষণা, নবী করিম (সা.)-এর অমূল্য বাণী এবং সাধারণ জ্ঞানের’ বইয়ে।

ইসলামের দ্বিতীয় উৎস পবিত্র হাদিস শরিফের সংক্ষিপ্ত আলোচনা দিয়ে শুরু হয়েছে বইটি। রাসূলের (সা.) প্রশংসা, তার বংশ মর্যাদা এবং সংক্ষেপে হুজুর (সা.)-এর পুরো জীবনী আলোচনা করা হয়েছে এ গ্রন্থে। হুজুর (সা.)-এর পারিবারিক জীবনের গুরুত্বপূর্ণ ঘটনা আলোচনার পরই পবিত্র কোরআন এবং প্রধান আসমানি গ্রন্থগুলো সম্পর্কে তথ্যবহুল আলোচনা করেছেন লেখক বিএম জুনায়েদ উল্লাহ।

পবিত্র কোরআন না মানা, নামাজ না পড়া, নবী (সা.)-এর নির্দেশ অমান্য করার ভয়াবহ পরিণাম এবং নানা বিষয়ে বলা হয়েছে গ্রন্থটিতে।

ইসলামী সাধারণ জ্ঞানের ভাণ্ডার বললেও খুব একটা ভুল হবে না গ্রন্থটিকে। ইসলাম সম্পর্কে দুর্লভ অনেক তথ্যও রয়েছে। আছে জ্ঞানীদের উপদেশ। হজরত আলী (রা.)-এর একটি উপদেশ তুলে ধরছি।

দারিদ্র্যের জীবন সম্পর্কে আলী (রা.) প্রায় হজরত ফাতেমাকে (রা.) বলতেন, ‘আল্লাহতায়ালার বণ্টনে আমরা বেশ সুখে আছি। আমাদের জন্য জ্ঞান, আর মূর্খদের জন্য সম্পদ।’

পুত্র হুসাইনকে আলী (রা.) বলতেন, ‘মানুষরূপী কিছু পশুর সাক্ষাৎ তুমি পাবে। তাদের স্বার্থে আঘাত লাগামাত্রই তারা হিংস্র হয়ে ওঠে। এদের থেকে দূরে থেক।’ জালালুদ্দিন রুমি, শেখ সাদি, ইকবাল, গৌতম বুদ্ধ, চাণক্য পণ্ডিতসহ অনেক কবি ও ধর্মগুরুর বাণী এবং উপদেশে ভরপুর গ্রন্থটি।

সাধারণ জ্ঞানের এ বইটিতে ইসলামী বিষয় ছাড়াও জাগতিক কিছু বিষয় তুলে ধরা হয়েছে কুইজ আকারে। যেমন এন্টারপ্রাইজ- মার্কিন সপ্তম নৌবহরের নাম। এটি একটি ভাসমান ও ভ্রাম্যমাণ ক্যান্টনমেন্ট। অস্কার পুরস্কার- অস্কার একটি মূর্তির নাম।

হলিউডের একাডেমি অব মোশন পিকচার অ্যান্ড সাইন্স- প্রতিষ্ঠানটি সবচেয়ে ভালো চলচ্চিত্রের জন্য অস্কার মূর্তিটি পুরস্কার দেয়। নিপ্পন- জাপানের আরেক নাম। নিপ্পনের চীনা উচ্চারণ জুপেন। জুপেন থেকেই জাপান শব্দের উৎপত্তি। এমনিভাবে অনেক তথ্য পাওয়া যাবে গ্রন্থটিতে। গ্রন্থটি সমাপ্ত হয়েছে মাজহাব সম্পর্কে আলোচনা দিয়ে।

সাধারণ জ্ঞানের এ বইটির লেখক বিএম জুনায়েদ উল্লাহ একজন নিভৃতচারী গবেষক। পুরো জীবন কাটিয়েছেন অঙ্কের জটিল সমস্যার সহজ সমাধান কষে। শিক্ষকতার অবসরে ডুবেছেন গবেষণার সাগরে। এটি তার জীবনের প্রথম গ্রন্থ।

সবার কাছে অঙ্কের শিক্ষক হিসেবে পরিচয় পেলেও তিনি একজন কোরআনে হাফেজ। সুফিমনস্ক ব্যক্তিত্ব। লেখক বলেন, আমার গবেষণা এবং খেদমত শুধুই আল্লাহপাকের জন্য। কেউ জানুক সে মানসিকতা আমার নেই। সম্ভব এ কারণেই পুরো গ্রন্থে লেখকের নাম ছাড়া আর কোনো পরিচয় দেননি নীরব সাধক বিএম জুনাইদ উল্লাহ।

ব্রাদার্স পাবলিকেশন্স থেকে প্রকাশিত ‘মহান আল্লাহপাকের ঘোষণা, নবী করিম (সা.)-এর অমূল্য বাণী এবং সাধারণ জ্ঞানের বইয়ের প্রচ্ছদ এঁকেছেন মাহমুদুল আলম রাশেদ। বইটির গায়ের মূল্য ৩৫০ টাকা।

২০১১-২০১৬ | বিবিসিজার্নাল.ডটকম'র কোনো সংবাদ বা ছবি অন্য কোথাও প্রকাশ করবেন না

Development by: webnewsdesign.com