ছাত্রলীগে দক্ষ সংগঠক নির্বাচিত করতে হবে

মঙ্গলবার, ০১ মে ২০১৮ | ৭:১৩ অপরাহ্ণ |

ছাত্রলীগে দক্ষ সংগঠক নির্বাচিত করতে হবে

রহমত উল্যাহ ভূঁঞার সাক্ষাৎকার

বাংলাদেশ ছাত্রলীগের ২৯তম সম্মেলন উপলক্ষে নোয়াখালীর কৃতি সন্তান, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের সদস্য রহমত উল্যাহ ভূঁঞার বিশেষ সাক্ষাৎকার গ্রহণ-

প্রতিবেদক: কেমন আছেন?

রহমত উল্যাহ ভূঁঞা: আল-হামদুলিল্লাহ, ভাল আছি।

প্রতিবেদক: আগামী ১১ ও ১২ মে বাংলাদেশ ছাত্রলীগের সম্মেলন। ওই সম্মেলনে কেমন নেতৃত্ব প্রত্যাশা করছেন?

রহমত উল্যাহ ভূঁঞা: দেখেন- ছাত্রলীগ হচ্ছে বাংলাদেশ আওয়ামী লীগের প্রাণ। সেই ক্ষেত্রে এ সংগঠনের নেতৃত্ব অনেক গুরুত্ব বহন করে। ছাত্রলীগের নেতৃত্বে নিষ্কুলুষ ভাবমূর্তি, মেধাবী, আদর্শবান সৎ ও কর্মীবান্ধব নেতা আসুক, এটাই আমাদের প্রত্যাশা।

প্রতিবেদক : আমরা যতটুকু জেনেছি, আপনি তৃণমূলের একজন দক্ষ সংগঠকঅ কেন্দ্রীয় ছাত্রলীগের নির্বাহী সংসদের সদস্য হয়েও আপনি সুনামের সাথে সংগঠনের জন্য কাজ করছেন। আসন্ন সম্মেলনে নেতা নির্বাচনে কোন পদ্ধতি অবলম্বন করা উচিত বলে মনে করেন।

রহমত উল্যাহ ভূঁঞা : দেখুন বাংলাদেশ ছাত্রলীগ একটি গণতান্ত্রিক সংগঠন। এ দেশের সকল গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছিল ছাত্রলীগ। নিয়ামানুযায়ী কাউন্সিলরদের মতামত অনুসারে অথবা প্রত্যক্ষ ভোটে নেতৃত্ব নির্বাচনের কথা। কিন্তুু এ ক্ষেত্রে দেখা যায় ভোটাভোটিতে প্রায়শ দুর্বল নেতৃত্ব তৈরি হয়। অনেক যোগ্য নেতৃত্ব বাদ পড়ে, তাই সিলেকশান পদ্ধতিতে যাছাই বাছাই করে নেতা নির্বাচিত করলে অনেক দক্ষ সংগঠক বের করে আনা সম্ভব হবে।

প্রতিবেদক : এবারের সম্মেলনে কোন অঞ্চলের প্রাদান্য থাকতে পারে?
রহমত উল্যাহ ভূঁঞা: অঞ্চল ভিত্তিক প্রাদান্যও তো থাকবে। সে ক্ষেত্রে উত্তরবঙ্গ ও চট্টগ্রামকে প্রাদান্য দেওয়া উচিত। কেন না ২৬তম সম্মেলনে রিপন ভাই, রোটন ভাই সভাপতি ও সাধারন সম্পাদক নির্বাচিত হওয়ার পর থেকে আর কোন নেতৃৃত্ব নির্বাচিত হয় নাই।

প্রতিবেদক : স্কুল শাখা ছাত্রলীগের কার্যক্রম নিয়ে আপনার অভিমত কি?

রহমত উল্যাহ ভূঁঞা : বাংলাদেশ ছাত্রলীগের গঠনতন্ত্রের ৬ এর (খ) ধারা অনুযায়ী মাধ্যমিক বিদ্যালয়ে বিদ্যালয় শাখা গঠিত হবে। অনেকে এ বিষয়ে ভিন্নমত পোষন করেন। আমি বলবো বর্তমানে বিদ্যালয়ে গণতন্ত্র চর্চার জন্য সরকার ইতিমধ্যে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন চালু করেছে যা খুবই ফলপ্রসূ হয়েছে। ছাত্ররাজনীতি চালু থাকলে সেখানে তারা নেতৃত্ব ও পরমতসহিষ্ণুতা শিক্ষা লাভ করবে।

প্রতিবেদক : আগামী ১১তম জাতীয় সংসদ নির্বাচনে নোয়াখালীতে আপনার দলের কেমন ফলাফল আশা করেন?

রহমত উল্যাহ ভূঁঞা : অতীতের যে কোন সময়ের চেয়ে নোয়াখালী আওয়ামীলীগ অনেক শক্তিশালী ও সুসংগঠিত। তাছাড়া সরকারের উন্নয়নমূলক কর্মকান্ডের কারণে জনসাধারনের সমর্থন আওয়ামীলীগের প্রতি বেড়েছে। তাই বিজয়ের ব্যাপারে আমি শতভাগ আশাবাদি।

প্রতিবেদক : আমার প্রশ্নগুলোর উত্তর সুন্দরভাবে উপস্থাপনের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

রহমত উল্যাহ ভূঁঞা: আপনাকেও ধন্যবাদ।

২০১১-২০১৬ | বিবিসিজার্নাল.ডটকম'র কোনো সংবাদ বা ছবি অন্য কোথাও প্রকাশ করবেন না

Development by: webnewsdesign.com