ব্রেকিং নিউজ

x

ভারত ৫ বছরের ভিসা দিবে বাংলাদেশিদের

রবিবার, ১৫ জুলাই ২০১৮ | ৯:০৯ অপরাহ্ণ | 96 বার

ভারত ৫ বছরের ভিসা দিবে বাংলাদেশিদের

বাংলাদেশি নাগরিকদের পাঁচ বছরের মাল্টিপল এন্ট্রি ভিসা দেবে ভারত। তবে শর্ত হচ্ছে সেই বাংলাদেশিকে অবশ্যই পঁয়ষট্টি বছর বা তার বেশি বয়সী হতে হবে। এছাড়া মুক্তিযোদ্ধারাও পাবেন এ সুযোগ।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানান, রোববার সচিবালয়ে দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে এ বিষয়ে একটি চুক্তি সই হয়েছে।

‘সংশোধিত ট্র্যাভেল অ্যারেঞ্জমেন্ট ২০১৮’ চুক্তিতে সই করেন বাংলাদেশের পক্ষে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব ফরিদ উদ্দিন আহম্মদ চৌধুরী এবং ভারতের পক্ষে সেদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের স্পেশাল সেক্রেটারি বিরাজ রাজ শর্মা।

বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী কামাল বলেন, ভারতের ভিসা সহজীকরণের জন্য আজকে একটি চুক্তি হয়েছে। যাদের বয়স ৬৫ বছর এবং এর ঊর্ধ্বে, তারা ভিসা চাইলে পাঁচ বছরের মাল্টিপল এন্ট্রি ভিসা দেওয়া হবে। আমাদের বয়স্ক সিটিজেনসরা যারা এটা চান, তারা এই ভিসাটি দেবেন।

তিনি জানান, মুক্তিযোদ্ধারাও ভারতীয় ভিসার ক্ষেত্রে এই সুবিধা পাবেন।

আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, আমাদের সব বিষয় নিয়ে আলোচনা হয়েছে। যে কোনো সমস্যার সাধারণ আমরা আলোচনার মাধ্যমেই করব।

চুক্তি স্বাক্ষরের সময় উপস্থিত ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। বৈঠকে ৯ সদস্যের ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেন তিনি।

উল্লেখ্য, ভারতে পর্যটকদের মধ্যে বাংলাদেশি নাগরিকদের অবস্থান শীর্ষে। গত বছর ১৪ লাখ বাংলাদেশি ভিসা নিয়ে প্রতিবেশী দেশটিতে গিয়েছিলেন। বাংলাদেশে এখন ভারতের ১২টি ভিসা সেন্টার রয়েছে, বিশ্বের আর কোনো দেশে এতো ভিসা সেন্টার নেই।

নোয়াখালীতে যৌন হয়রানির অভিযোগে ডাক্তার আটক

২০১১-২০১৬ | বিবিসিজার্নাল.ডটকম'র কোনো সংবাদ বা ছবি অন্য কোথাও প্রকাশ করবেন না

Development by: webnewsdesign.com