ভারতীয় খাসিয়াদের গুলিতে বাংলাদেশী নিহত : আহত ১

রবিবার, ১৪ অক্টোবর ২০১৮ | ১২:০৪ পূর্বাহ্ণ |

ভারতীয় খাসিয়াদের গুলিতে বাংলাদেশী  নিহত : আহত ১
ফাইল ছবি

সিলেটের কানাইঘাট উপজেলার ১নং লক্ষীপ্রসাদ পূর্ব ইউপির দনা সীমান্তে ভারতীয় খাসিয়াদের গুলিতে মামুন উদ্দিন (২৮) নামে ৩ সন্তানের জনক নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এসময় খাসিয়াদের গুলিতে মামুন উদ্দিনের স্যালক সোনারখেয়ড় গ্রামের আব্দুর রব উরফে আজাদের পুত্র শামিম আহমদ (২০) গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছেন বলে স্থানীয়রা জানিয়েছেন।
জানা যায়, গতকাল (১৩ অক্টোবর) শনিবার অনুমান সকাল ৯টার দিকে অবৈধভাবে বাংলাদেশ- ভারত সীমান্তের ১৩২৮ নং পিলারের পাশ দিয়ে বাংলাদেশের অভ্যন্তরে (দনা সীমান্ত) দিয়ে কয়েকটি গরু নিয়ে চোরাইপথে অনুপ্রবেশের সময় ভারতীয় খাসিয়ারা গুলি করে। এসময় খাসিয়াদের গুলিতে গরু ব্যবসার সাথে জড়িত সীমান্তবর্তী সোনারখেওড় গ্রামের বিলাল উদ্দিন উরফে হাতুড়ে জালালের পুত্র মামুন উদ্দিন (৩০) কে ভারতীয় খাসিয়ারা গুলি করে হত্যা করে লাশ উভয় দেশের নো ম্যান্সল্যান্ড এলাকায় ফেলে রাখে। এসময় খাসিয়াদের গুলিতে তার স্যালক শামিম আহমদ গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হয়েছে বলে স্থানীয় একাদিক সূত্রে জানাগেছে।
নিহত মামুনের লাশ শনিবার বিকেল ৩টায় স্থানীয় লোকজন উদ্ধার করে তার বাড়ী সোনারখেওড় গ্রামে নিয়ে আসার পর রাত সাড়ে ৮টায় দাফন সম্পন্ন করা হয়েছে বলে জানা গেছে। স্থানীয় বিভিন্ন সূত্র জানায়, কানাইঘাটের দনা সীমান্ত দিয়ে একটি চোরাকারবারী চক্র প্রতিদিন শত শত গরু- মহিষ অবৈধ ভাবে ভারত থেকে দেশের অভ্যন্তরে নিয়ে আসছে। এতে ভারতের উকিয়াং সীমান্তের খাসিয়াদের বাড়ী-ঘর, রাস্তা-ঘাট গরু-মহিষের চলাচলের কারণে জন চলাচলের অনুপযোগী হয়ে পড়েছিল। এছাড়া খাসিয়াদের সুপারী বাগান মারাত্মক ক্ষতির শিকার হচ্ছিল। এনিয়ে ভারতীয় খাসিয়ারা বাংলাদেশী গরু ব্যবসায়ীদের অনেকের কাছে অভিযোগ করে আসছিল। যাহা নিষ্পত্তি না হওয়ায় খাসিয়ারা গরু ব্যবসায়ীদের উপর ক্ষীপ্ত ছিল বলে সোনারখেয়ড় এলাকার অনেকেই জানিয়েছেন।
এদিকে সোনারখেয়ড় গ্রামের বাসিন্দা সাবেক ইউপি সদস্য মোস্তাক আহমদ জানান, খাসিয়াদের গুলিতে নিহত মামুন উদ্দিন ও তার পরিবার অত্যন্ত দরিদ্র হওয়ায় ময়না তদন্ত ছাড়াই রাত সাড়ে ৮টায় তার লাশ দাফন সম্পন্ন করা হয়েছে।

নোয়াখালীতে নিখোঁজের চারদিন পর কলেজ ছাত্রীর মরদেহ উদ্ধার, সহপাঠি আটক

২০১১-২০১৬ | বিবিসিজার্নাল.ডটকম'র কোনো সংবাদ বা ছবি অন্য কোথাও প্রকাশ করবেন না

Development by: webnewsdesign.com