পরীক্ষার দিন ৬ ঘণ্টা ফেসবুক ‘বন্ধ’

শুক্রবার, ২৬ জানুয়ারি ২০১৮ | ৯:৫৩ পূর্বাহ্ণ | 131 বার

পরীক্ষার দিন ৬ ঘণ্টা ফেসবুক ‘বন্ধ’

সরকারের শেষ বছরে এসএসসি ও সমমানের পরীক্ষায় প্রশ্ন ফাঁস এড়াতে কঠোর অবস্থানে রয়েছে শিক্ষা মন্ত্রণালয়। যে কোনো মূল্যে প্রশ্ন ফাঁস এড়াতে চান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সেজন্য ইন্টারনেট বা ফেসবুক বন্ধ রাখার ইচ্ছা মন্ত্রীর। তাই পরীক্ষার দিন সকাল থেকে ৫/৬ ঘণ্টা করে ফেসবুক বন্ধ রাখার উপায় খুঁজতে সংশ্লিষ্টদের নিয়ে পরামর্শ করেছেন নাহিদ।

ইন্টারনেট এবং মোবাইল ফোনের বিস্তারের ফলে গত কয়েক বছর ধরে পরীক্ষার আগের রাতে বা সকালে প্রশ্নপত্র ফাঁস হয়ে যাচ্ছে। সরকারের পক্ষ থেকে অস্বীকার করা হলেও প্রাথমিক সমাপনী থেকে অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষায় এই ফাঁসের ঘটনা ঘটে আসছে।

সাম্প্রতিক সময়ে শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের ঘুষের কারবারির মধ্যে ইমেজ সংকটে পড়া শিক্ষামন্ত্রী এবার কোমর বেঁধেই প্রশ্ন ফাঁস রুখতে চান। সেজন্য সম্ভব সব কিছুই করতে প্রস্তুত নাহিদ।

এ বিষয়ে নাহিদ বলেন, আমাদের দেয়ালে পিঠ ঠেকে গেছে। আমরা খুবই এগ্রেসিভ এবং ডেসপারেট। প্রশ্ন ফাঁসের প্রশ্নে কঠোর হস্তে দমন করা হবে সব কিছু।

এসএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) সচিবালয়ে জাতীয় মনিটরিং কমিটির সভা শেষে শিক্ষামন্ত্রী দুপুরে বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ এবং কয়েকজন কর্মকর্তাদের নিয়ে গোপন বৈঠক করেন।

বিটিআরসি কর্মকর্তাদের সঙ্গে সভার বিষয়ে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বাংলানিউজকে বলেন, কীভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো ব্যবহার করে প্রশ্ন ফাঁস হয় তা নিয়ে মিটিংয়ে আলোচনা হয়েছে।

বিটিআরসি-এর চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বাংলানিউজকে বলেন, ফেসবুক ছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যম এবং নানা ইন্ডিগেটর দেখানো হয়েছে। কীভাবে এক আইডি থেকে অন্য আইডিতে ট্রান্সফার হয় (প্রশ্ন) বা ব্যবহার হয়- এ বিষয়েও কথা হয়েছে।

তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে বন্ধের বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি জানিয়ে তিনি বলেন, আরও আলোচনা হবে। আর সরকারের সিদ্ধান্ত পেলে

ইউজিসি স্বর্নপদক পাচ্ছেন নোবিপ্রবির অধ্যাপক

২০১১-২০১৬ | বিবিসিজার্নাল.ডটকম'র কোনো সংবাদ বা ছবি অন্য কোথাও প্রকাশ করবেন না

Development by: webnewsdesign.com