গেরিলাযুদ্ধ কীভাবে এল? পড়ুন

শুক্রবার, ৩০ মার্চ ২০১৮ | ১০:৫৪ পূর্বাহ্ণ |

গেরিলাযুদ্ধ কীভাবে এল? পড়ুন

ছোট ছোট দলে ভাগ হয়ে প্রতিপক্ষের সৈন্যদের ওপর দ্রুত আক্রমণ করে নিরাপদে ফিরে যাওয়ার যুদ্ধকৌশলই হচ্ছে গেরিলাযুদ্ধ। এই যুদ্ধকৌশলের উৎপত্তির ইতিহাস প্রায় আড়াই হাজার বছর আগের। মার্কিন লেখক ও ইতিহাসবিদ জয় উইনিক গেরিলাযুদ্ধের কৌশলের উৎপত্তি নিয়ে এক লেখায় দাবি করেছেন, যিশুখ্রিষ্টের জন্মের প্রায় ৫০০ বছর আগে সিথিয়ানদের হাত ধরে এই যুদ্ধপদ্ধতির সূচনা হয়।

অবশ্য যুদ্ধকৌশল হিসেবে এটি জনপ্রিয়তা পায় ঊনবিংশ শতাব্দীর প্রথম ভাগে; সে সময় নেপোলিয়ন বোনাপার্টের (১৭৬৯-১৮২১ সাল) ফরাসি বাহিনী স্পেন দখল করার চেষ্টা চালায়। স্পেনের সাধারণ জনগণ স্বতঃস্ফূর্তভাবে ফরাসি দখলদারদের বিরুদ্ধে গেরিলাযুদ্ধে অংশ নেয় এবং নেপোলিয়নের তিনটি বাহিনীকে পর্যুদস্ত করে ফেলে। যোদ্ধা শব্দের স্প্যানিশ প্রতিশব্দ গেরিলা থেকে এই যুদ্ধকৌশলের নাম হয় গেরিলাযুদ্ধ।

গেরিলাযুদ্ধের কৌশল আন্তর্জাতিক গণমাধ্যমে স্থান পায় ষাটের দশকে ভিয়েতনাম যুদ্ধের সময় (১৯৫৯-৭৫)। ভিয়েতনামে মার্কিন বাহিনীর চালানো আক্রমণের মুখে স্থানীয় ভিয়েতকং গেরিলারা প্রচণ্ড প্রতিরোধ গড়ে তোলে, যার ফলে ভিয়েতনাম থেকে পিছু হটতে বাধ্য হয় মার্কিন সেনারা। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের পরতে পরতেও জড়িয়ে আছে গেরিলাযুদ্ধের অসংখ্য উপাখ্যান।

দ্য নিউইয়র্ক টাইমস অবলম্বনে

নোয়াখালীতে যুবলীগ নেতাকে কুপিয়ে ও গুলি করে হত্যা

২০১১-২০১৬ | বিবিসিজার্নাল.ডটকম'র কোনো সংবাদ বা ছবি অন্য কোথাও প্রকাশ করবেন না

Development by: webnewsdesign.com